Breaking News
Home / আন্তর্জাতিক / পশ্চিমা দেশগুলো পুনরায় ধর্মযুদ্ধ শুরু করতে চায় : এরদোগান

পশ্চিমা দেশগুলো পুনরায় ধর্মযুদ্ধ শুরু করতে চায় : এরদোগান

পশ্চিমা দেশগুলো পুনরায় ধর্মযুদ্ধ শুরু করতে চায় বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। তিনি বলেন, পশ্চিমা দেশগুলো ইসলামকে আক্রমণ করে পুনরায় ধর্মযুদ্ধ শুরু করতে চায়। উদাহরণ হিসেবে তিনি বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যাঙ্গচিত্র নিয়ে রাষ্ট্রীয়ভাবে ফ্রান্সের বিতর্কিত কর্মকাণ্ডের কথা তুলে ধরেন। বুধবার দেশটির পার্লামেন্টে বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.)-এর অবমাননার ওপর বক্তব্য দিতে গিয়ে তিনি এ কথা বলেন।

প্রেসিডেন্ট এরদোগান বলেন, দুর্ভাগ্যবশত আমরা এমন এক প্রতিকূল সময়ে রয়েছি যখন ইসলাম, মুসলিম এবং বিশ্বনবী (সা.)-কে অবমাননা করা হয়, এটা ক্যানসারের মতো ছড়িয়েছে, বিশেষ করে ইউরোপীয় নেতাদের মধ্যে। এমনকি ইউরোপীয় দেশগুলো ইসলামের প্রতি এই বিদ্বেষ গোপন করারও কোনো প্রয়োজনও বোধ করে না।

প্রেসিডেন্ট এরদোগান আরো বলেন,‘আমরা (মুসলমানরা) এমন এক জাতি যারা কেবল আমাদের নিজের ধর্মকেই নয়, বরং অন্যান্য ধর্মের মূল্যবোধকেও সম্মান করি। আমাদের এই মূল্যবোধকেই এখন টার্গেট বা লক্ষ্যবস্তু করা হচ্ছে। তারা যাই করুক না কেন আমরা আমাদের ন্যায়সঙ্গত অবস্থান ত্যাগ করবো না।’

তুরস্কের প্রেসিডেন্ট বলেন,‘বুদ্ধিমান ইউরোপীয়ানদের প্রতি অনুরোধ করছি, নিজেদের ও আপনাদের সন্তানদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য এই বিপজ্জনক প্রবণতার বিরুদ্ধে এখনই ব্যবস্থা নিন।’

উল্লেখ্য, মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের জেরে বিতর্কিত সেই ইতিহাস শিক্ষককে হত্যার পর থেকেই ইসলামিক বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এসময় মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত রাখার ঘোষণা দেন ম্যাক্রোঁ। তার এ ঘোষণায় মুসলিম বিশ্বে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। ইসলামের প্রতি এমন মানসিকতার জন্য ম্যাক্রোঁর মানসিক চিকিৎসা পরামর্শ দেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। সেই সঙ্গে মুসলিম দেশগুলোতে ফরাসি পণ্য বর্জনের ডাক দেন তিনি।

আর এসব ঘটনার মধ্যেই বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের আপত্তিকর কার্টুন প্রকাশ করে ফ্রান্সের বিতর্কিত ব্যঙ্গাত্মক ম্যাগাজিন ‘শার্লি এবদু’। এ ঘটনায় কঠোর নিন্দা জানিয়েছে আঙ্কারা। ম্যাগাজিনের প্রচ্ছদে প্রেসিডেন্ট এরদোগানের অশ্লীল কার্টুন ছাপানো হয়। তুরস্ক বলছে, এটি সাংস্কৃতিক বর্ণবাদ এবং বিদ্বেষ ছড়ানোর ঘৃণ্য প্রচেষ্টা। এ ঘটনায় ম্যাগাজিনের কর্তৃপক্ষ এবং কার্টুনিস্টের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

Check Also

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিস ও ড. কামাল হোসেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন কমলা হ্যারিস। নানা কারণে কমলা হ্যারিসকে নিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *