Breaking News

বিপিএলে ঠিক মতো বেতন-ভাতা দেয়া হয়না, বেড়িয়ে আসলো চাঞ্চল্যকর তথ্য

বাংলাদেশ প্রিমিয়ার লিগসহ (বিপিএল) বিশ্বের ৬টি ঘরোয়া টি-টোয়েন্টি লিগে ক্রিকেটারদের বেতন ভাতা নিয়ে অস্বচ্ছতা রয়েছে। এমনটাই জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটারদের সংগঠন ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটারস অ্যাসোসিয়েশনের (ফিকা)।

তাদের বার্ষিক প্রতিবেদনে উঠে এসেছে, সব মিলে ক্রিকেটারদের মধ্যে ৩৪ শতাংশই সময়মতো বা পুরোপুরি বেতন ভাতা পান না। ফিকার এই প্রতিবেদন মতে, বিপিএল, কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি, ইউরো স্ল্যাম, আবু ধাবি টি-১০, কাতার টি-১০, মাস্টার্স চ্যাম্পিয়নস লিগে ক্রিকেটারদের সঙ্গে অপেশাদারি আচরণের অভিযোগ রয়েছে।

এই ছয়টি টুর্নামেন্টের মধ্যে শুধু বিপিএলই আইসিসির কোনো পূর্ণ সদস্য দেশের ঘরোয়া লিগ। বাকিগুলোর আয়োজক আইসিসির সহযোগী দেশগুলো। আবুধাবি এবং কাতারের টি-টেন লিগ নিয়ে অভিযোগ নতুন নয়। এই টুর্নামেন্ট দুটির শুরু থেকেই বিভিন্ন অনিয়ম করে সংবাদের শিরোনাম হয়েছে।এদিকে গ্লোবাল টি-টোয়েন্টি লিগে একটি ম্যাচে মাঠে নামতেও অস্বীকৃতি জানিয়েছিলেন ক্রিকেটাররা।

ইউরো স্ল্যামে অনেক নামিদামি ক্রিকেটাররা নাম লেখালেও পরে আর্থিক অসঙ্গতির কারণে টুর্নামেন্টটি স্থগিত হয়ে যায়। এসব অনিয়ম নিয়ে আইসিসিকে তাগাদা দিয়েছে ফিকা। সংগঠনটির প্রধান নির্বাহী টম মোফাত বলেছেন, ‘অতি দ্রুত খেলোয়াড়দের চুক্তি লঙ্ঘন ও পারিশ্রমিক না দেয়ার বিষয়গুলো চিহ্নিত করতে হবে।

এ বিষয়ে আইসিসিকেই যথাযথ পদক্ষেপ নিতে হবে। আমরা এই প্রতিবেদনের ইস্যুগুলোর যৌথ সমাধানের জন্য বিশ্বব্যাপী এফআইসিএ এবং দেশীয় পর্যায়ে খেলোয়াড়দের সংগঠনের সাথে কাজ করার আহ্বান জানাচ্ছি। এটা একটি অযাচিত ঘটনা এবং অবশ্যই এর একটি সুস্পষ্ট সমাধান রয়েছে।’ফিকা আ’শঙ্কা করছে একই সমস্যায় ভোগা ক্রিকেটারদের সংখ্যা আরও বেশি।

কেননা ভারত-পাকিস্তানসহ বেশ কিছু দেশে খেলোয়াড়দের কোনো সংগঠন নেই। তাই সেখানকার সঠিক তথ্য ফিকা নিতে পারছে না। এর আগে গেল বছর পারিশ্রমিকজনিত সমস্যার কারণে গ্লোবাল টি-টোয়েন্টিতে মাঠে নামতে অপারগতা জানান ক্রিকেটাররা। আর বেতন পারিশ্রমিকের ঝামেলার কারণে বাতিল ঘোষণা করা হয় ইউরো টি-টোয়েন্টি স্ল্যাম টুর্নামেন্টটি।

Check Also

এক সুনিল ছেত্রীর কাছেই হেরে গেল বাংলাদেশ

২০২২ বিশ্বকাপ আর ২০২৩ এশিয়ান কাপ বাছাইপর্বের লড়াইয়ে আজ কাতারের দোহায় মুখোমুখি হয়েছিল বাংলাদেশ আর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *