Breaking News

ভারতীয় অঞ্চলে নির্বাচনের সিদ্ধান্ত ঘোষণা পাকিস্তান সুপ্রিম কোর্টে

গিলগিট–বালিস্তান অঞ্চলে সাধারণ নির্বাচনে পাকিস্তান সুপ্রিম কোর্টের সম্মতির রায়ের বিরুদ্ধে ভারত কড়া প্রতিবাদ জানিয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, পাকিস্তানকে স্পষ্ট ভাষায় জানানো হয়েছিল জম্মু ও কাশ্মীর, লাদাখসহ গিলগিট ও বালিস্তান ভারতের অবিচ্ছেদ্য অংশ।

গিলগিট ও বালিস্তানে অবৈধ বসবাসকারীদের অবিলম্বে উচ্ছেদ করে ইসলামাবাদকে অঞ্চলটি ফাঁকা করে দিতে হবে। সম্প্রতি পাকিস্তানের সুপ্রিম কোর্ট ২০১৮ সালে গিলগিট–বালিস্তানের সরকারি নির্দেশিকা সংশোধন করে ওই অঞ্চলে সাধারণ নির্বাচনের রায় দেয়। এই প্রসঙ্গে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়, ‘গিলগিট–বালিস্তান নিয়ে পাকিস্তানের সুপ্রিম কোর্টের রায়ের বিষয়ে ভারতে পাকিস্তানের রাষ্ট্রদূতের কাছে তীব্র প্রতিবাদ জানানো হয়েছে।’

পাকিস্তানের বিচার বিভাগের কোনও অধিকারই নেই এই বিষয়ে রায় দানের এই কথা জানিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, পাকিস্তানকে স্পষ্ট করে বলে দেওয়া হয়েছিল সম্পুর্ণ আইনানুগ ভাবেই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর, লাদাখের অবিচ্ছেদ্য অংশ গিলগিট এবং বালিস্তান যা পাকিস্তান বেআইনি ভাবে দখল করে রেখেছে।

ভারত এই ধরনের কার্যকলাপ সম্পূর্ণ প্রত্যাখ্যান করে বলে পাকিস্তানের রাষ্ট্রদূতকে জানিয়ে দেওয়া হয়েছে।গিলগিট ও বালিস্তান অঞ্চলে পাকিস্তান যে শুধুমাত্র অবৈধ অনুপ্রবেশকারীদের থাকতে সাহায্য করছে এমন নয়, ওই অঞ্চলে ৭০ বছর ধরে বসবাসকারী মানুষদের স্বাধীনতা খর্ব করে মানবাধিকার বিধি লঙ্ঘন করা হচ্ছে। সূত্র : দ্য হিন্দু।

Check Also

আফগানে স্থিশীলতা চায় জামায়াত

ভ্রাতৃপ্রতিম দেশ আফগানিস্তানে তিন যুগের অধিক সময় ধরে চলে আসা অস্থিরতা, সহিংসতায় জান-মাল, ইজ্জত-আব্রুর সীমাহীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *