Breaking News
Home / খেলাধুলা / ইতিহাস গড়া ম্যাচের ব্যাট নিলামে তুলছেন গিবস

ইতিহাস গড়া ম্যাচের ব্যাট নিলামে তুলছেন গিবস

করোনা দুর্যোগকালে অসহায়-দুঃস্থদের সহায়তায় এবার এগিয়ে এলেন দক্ষিণ আফ্রিকার সাবেক বিধ্বংসী ব্যাটসম্যান হার্শেল গিবস। রেকর্ড গড়া ঐতিহাসিক ম্যাচের নিজের ব্যাটটি নিলামে তুলতে যাচ্ছেন তিনি।

২০০৬ সালের ১২ মার্চ জোহানেসবার্গে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। ২-২ সমতা নিয়ে সিরিজ নির্ধারণী ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামেন অজিরা। অধিনায়ক রিকি পন্টিংয়ের ১০৫ বলে ১৩ চার ও ৯ ছক্কায় ১৬৪ রানের বিস্ফোরক ইনিংসে ৪ উইকেটে ৪৩৪ রানের পাহাড় গড়েন তারা। এছাড়া দলের পক্ষে মাইক হাসি ৫১ বলে ঝড়ো ৮১ এবং সাইমন ক্যাটিচ ৯০ বলে ৭৯ রান করেন।

পর্বতসম রান টপকে যাওয়ার স্বপ্ন ক্রিকেটপ্রেমীদের কেউই দেখার সাহস পাননি। কিন্তু সবাইকে চমকে দিয়ে ১ বল বাকি রেখে জয়ের বন্দরে নোঙর করে দক্ষিণ আফ্রিকা। মূলত সেটি সম্ভব হয় ওয়ানডাউনে নামা গিবসের ব্যাটিং তাণ্ডবে। ১১১ বল মোকাবেলা করে ২১ চার ও ৭ ছক্কায় ১৭৫ রানের ম্যাচ উইনিং ইনিংস খেলেন তিনি। তার অসাধারণ ব্যাটিং নৈপুণ্যে ১ উইকেটের অবিশ্বাস্য জয় তুলে নেন প্রোটিয়ারা। ইতিহাস গড়া সেই ব্যাটটি নিলাম তুলতে চান ডানহাতি ব্যাটার।

করোনাভাইরাসের কারণে কঠিন সময় পার করছে ক্রিকেট বিশ্ব। ইতিমধ্যে সহায়-সম্বলহীনদের সাহায্য করতে অনেকেই এগিয়ে এসেছেন। মাঠের তারকারা ব্যক্তিগতভাবে সহায়তার পাশাপাশি তহবিল গড়তে নিজেদের প্রিয় ব্যাট-জার্সি-গ্লাভস নিলামে তুলছেন।

সম্প্রতি নিলামে নিজের একটি ব্যাট ২০ লাখ টাকায় বিক্রি করেছেন বাংলাদেশ সেরা ক্রিকেটার সাকিব আল হাসান। এছাড়া আরও অনেকে এ পন্থা বেছে নিয়েছেন। এবার সেই পথে হাঁটছেন গিবস।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তিনি লিখেছেন, #৪৩৮ ম্যাচটি সুপার স্পোর্টে দেখা হচ্ছে। যে ব্যাট দিয়ে সেদিন ব্যাটিং করেছিলাম, সেটি আমি করোনা তহবিলের জন্য নিলামে তুলতে যাচ্ছি। এত বছর ধরে এটা নিজের কাছে রেখেছিলাম।

ঐতিহাসিক সেই ম্যাচে দক্ষিণ আফ্রিকার কোচ ছিলেন মিকি আর্থার। গিবসের এমন উদ্যোগে খুশি তিনি, খুব ভালো উদ্যোগ নিয়েছো তুমি। নিলামে নিশ্চয়ই এটির ভালো দাম উঠবে।

Check Also

তিন ধরনের ক্রিকেটই খেলতে চান মোস্তাফিজ

তিন ধরনের ক্রিকেটই খেলতে চান মোস্তাফিজুর রহমান। সব ফরম্যাটে নিয়মিত হওয়ার চেষ্টা তার। সোমবার অনুশীলন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *