Breaking News

ঢাকামুখী মানুষের ঢল; ভেঙ্গে পড়েছে লক ডাউন

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সারা দেশের প্রায় প্রতিটি জেলা উপজেলায় চলছে লকডাউন। সরকারি ছুটির পাশাপাশি বন্ধ রয়েছে সব ধরনের গণপরিবহন চলাচল। কিন্তু উল্টো চিত্র গত কয়েকদিন ধরে দেখা যাচ্ছে। করোনা ঝুঁকি মাথায় নিয়ে শত শত কর্মজীবী মানুষ ঢাকা অভিমুখে ফিরতে শুরু করছেন। ওই সকল কর্মজীবী মানুষ পেট বাঁচানোর আর চাকরি রক্ষা করতেই করোনাভাইরাসের ঝুঁকি উপেক্ষা করে পিকআপ, রিকশা, ভ্যান ও পায়ে হেটে কর্মস্থল অভিমুখে যাচ্ছেন তারা। কিছু কিছু ব্যবসায়িক প্রতিষ্ঠান, কলকারখানা, গার্মেন্টস খোলায় ধীরে ধীরে তারা ঢাকায় ফেরা শুরু করেছেন। গার্মেন্টস ও কলকারখানা মালিকদের এমন হটকারী সিদ্ধান্তে নিশ্চিত করোনা ভাইরাসের সামাজিক সংক্রমণ ঘটতে যাচ্ছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

সপ্তাহের শুরু থেকেই এই মানুষের ঢল শুরু হয়। তবে আজ মঙ্গলবার পুরোপুরিই লক ডাউন ভেঙ্গে পড়েছে। পাটুরিয়া- শিমুলিয়া ঘাট লোকে লোকারণ্য হয়ে গেছে। গণপরিবহন বন্ধ থাকায় অতিরিক্ত ভাড়া দিয়ে কখনও পায়ে হেটে বা রিকশা, ভ্যান, পিকআপ, ভাড়ায় চালিত মোটরসাইকেল যোগে মানুষ ঢাকায় ফিরতে শুরু করেছে। কারখানা খুলেছে। না গেলে চাকরি হারানোর ঝুঁকি আছে। এমন অবস্থায় রীতিমতো পেটের তাগিদেই করোনার ঝুঁকি মাথায় নিয়ে বাড়তি ভাড়া গুনে কর্মস্থলের দিকে যাচ্ছেন এসব কর্মজীবীরা।

কড়া পুলিশি নজরদারিতে নানা সময় তাদের বিড়ম্বনাতেও পড়তে হচ্ছে। ভ্যান থেকে নামিয়ে দেওয়া হচ্ছে। কিন্তু তাদের পায়ে হেটেই আসতে হচ্ছে। আর আস্তে আস্তে আইনশৃঙ্খলা বাহিনীর সাধ্যের বাইরে চলে যাচ্ছে এই শ্রমিকের ঢল ঠেকানো।

Check Also

গুম হওয়া পরিবারের আকুতি ওদের ফিরিয়ে দিন

এক হাতে স্বামীর ছবিসংবলিত একটি প্ল্যাকার্ড বুকে জড়িয়ে আর অন্য হাতে ছোট্ট সন্তানকে কোলের কাছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *