Breaking News

ভারতীয় ও চীনাদের জন্য যুক্তরাষ্ট্রে কর্মসংস্থানের দরজা বন্ধ হচ্ছে

করোনা ভাইরাসের কারণে বিশ্বের সব দেশের অর্থনীতির হা’ল খা’রাপ। খোদ মার্কিন যুক্তরাষ্ট্রেই কর্মহী’ন হতে পারেন দেশটির অগণিত মানুষ। এর মধ্যেই শোনা যাচ্ছে আগামী এক বছর যুক্তরাষ্ট্রে চাকরি পাবে না ভারতীয় ও চীনা নাগরিকরা।

জিনিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় ও চীনাদের এইচ-১বি ভিসা না দেয়ার আবেদন করা হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে। এ বছর এইচ-১বি ও এইচ-২বি ভিসা অনুমোদন না করার এই আবেদন জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রযুক্তি কর্মী সংগঠন। নিজেদের কর্মহী’নতার পরি’স্থিতি থেকে বাঁচাতে এই আবেদন করেছে সংগঠনটি।

এইচ-১বি ভিসা হলো এক ধরনের অ-অভিবাসী ভিসা। যার সাহায্যে মার্কিন সংস্থাগুলো বিদেশি কর্মীদের নিয়োগ করে তাদের দেশে। বেশিরভাগ ভারতীয় ও চীনা কর্মীদেরই সেদেশে কর্মসংস্থানের সুযোগ ঘটে এই ভিসার মাধ্যমে। আর এইচ-২বি ভিসার মাধ্যমে লাতিন আমেরিকার কর্মীদের নিয়োগ করেন মার্কিন ব্যবসায়ীরা।

ইউএস টেক ওয়ার্কার্স নামের এই সংস্থার বক্তব্য, তাদের এই দাবি আসলে সেই সমস্ত মার্কিন কর্মীদের সাহায্য করবে, যারা এইচ-১বি ভিসার ফলে ক্ষ’তিগ্র’স্ত হন। পরিসংখ্যান বলছে করোনার দরুন এপ্রিলের শেষে মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মহী’নের সংখ্যা গিয়ে দাঁড়াতে পারে ৭ কোটিতে।

সংস্থার লেখা চিঠিতে প্রেসিডেন্টের কাছে দাবি জানানো হয়েছে, এইচ-১বি ও এইচ-২বি ভিসা এ বছর বা’তিল করে দিন যার সাহায্যে বাইরের দেশ থেকে ১ লাখ ২০ হাজার কর্মী এদেশে আসতে পারবে না। যার ফলে সুবিধা হবে মার্কিনিদের।

Check Also

গুম হওয়া ব্যক্তিদের পরিবারের নিকট ফেরত দেওয়ার আহবান

৩০ আগস্ট আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডা. শফিকুর রহমান ২৯ আগস্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *