Breaking News

ব্রেকিং: জেনেনিন করোনা নিয়ে সর্বশেষ আপডেট!

দেশে আরও দুজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা ১০ জন। এ তথ্য জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

মঙ্গলবার রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের সম্মেলনকক্ষে বাংলাদেশে করোনাভাইরাসের সবশেষ পরিস্থিতি জানাতে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি জানান, আক্রান্ত দুজনের মধ্যে একজন ইতালি, অন্যজন যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১০ জনে দাঁড়িয়েছে। অবশ্য আক্রান্ত প্রথম তিনজন ইতিমধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

চীনের হুবেইপ্রদেশের উহান শহর থেকে বিশ্বময় ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। বিশ্বের ১৬২ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। এতে আজ পর্যন্ত বিশ্বব্যাপী ৭ হাজার ১৬৫ জনের মৃত্যু হয়েছে।

বিভিন্ন দেশে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮২ হাজার ৫৫০। অপরদিকে হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৯ হাজার ৮৮১ জন।এদিকে জ্বর সর্দি ও কাশিতে এক আনসার সদস্যের মৃত্যুর ঘটনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলককে চিঠি দিয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

সংস্থাটির পক্ষ থেকে এ চিঠি দেওয়া হয়। এতে বলা হয়, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে কর্মরত এক আনসার সদস্য রেজাউল করিম সর্দি-কাশি ও জ্বরের লক্ষণ দেখা দিলে গত ৪ মার্চ ছুটি নিয়ে গ্রামের বাড়ি যান। পরে তিনি ১১ মার্চ মারা যান। তার গ্রামের বাড়ি রংপুর জেলার কেবশপুর গ্রামে।

এছাড়া অপর একজন আনসার সদস্যের একই লক্ষণ দেখা দিলে প্রাথমিক চিকিৎসা শেষে তিনি ১২ মার্চ নিজ বাড়িতে চলে যান। এতে বলা হয়, বিষয়টি ইতিমধ্যে ঢাকার জেলা প্রশাসক ও সিভিল সার্জন ছাড়াও সিরাজগঞ্জ ও রংপুর জেলা কমাড্যেন্ট আনসার ও ভিডিপিকে অবহিত করা হয়েছে।

ওই চিঠিতে আরও বলা হয়েছে, আইসিটি টাওয়ার “ক” শ্রেণির কেপিআই স্থাপনা। এই টাওয়ারে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা প্রায়শই আগমন করেন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কার্যক্রম তত্ত্বাবধান করেন। এ টাওয়ারটিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী ও সিনিয়র সচিব নিয়মিত দাফতরিক কাজ সম্পাদন করেন।

এছাড়া এ টাওয়ারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগসহ বিভিন্ন সংস্থা এবং প্রকল্পের ৩০টি কার্যালয় রয়েছে। যে কারণে এ টাওয়ারে প্রতিদিন কর্মকর্তা-কর্মচারীসহ প্রায় ৩ হাজার মানুষ যাতায়াত করেন। বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারী আকার ধারণ করায় বিসিসিতে কর্মরত আনসার সদস্যদের স্বাস্থ্য পরীক্ষাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়।

চিঠির অনুলিপি স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, ঢাকার জেলা প্রশাসক, ঢাকা, রংপুর ও সিরাজগঞ্জের সিভিল সার্জন, রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের পরিচালক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ও সিনিয়র সচিবকেও দেয়া হয়েছে।

Check Also

Following consecutive remands; Jamaat leaders were sent to jail

The Jamaat leaders, who were arrested from an organizational meeting on last 6th September, were …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *