Breaking News

করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ যিনি নিলেন

পরীক্ষামূলকভাবে এক নারীকে প্রথম করোনাভাইরাসের টিকা দিয়েছেন মার্কিন গবেষকরা। ভাইরাসটি মহামারীর রূপ নেয়ার পর তা থেকে সুরক্ষা পেতে বৈশ্বিকভাবে চেষ্টা চলছে।

এর মধ্যেই সোমবার প্রথমবারের মতো এক স্বাস্থ্যবতী স্বেচ্ছাসেবীর শরীরে পরীক্ষামূলক টিকা প্রয়োগ করা হয়েছে। সিয়াটলে কাইসার পারমান্যান্ট ওয়াশিংটন রিসার্চ ইনস্টিটিউটের বিজ্ঞানীরা এ টিকার পরীক্ষামূলকভাবে প্রয়োগ করেন।

চীন থেকে উদ্ভূত ভাইরাসটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার পর সবচেয়ে কম সময়ে কোভিড-১৯ ভাইরাসের টিকা আবিষ্কার নিয়ে মানুষ উৎস্যুক হয়ে রয়েছেন।

কাইসার পারমান্যান্টের গবেষণাপ্রধান ডা. লিসা জ্যাকসন বলেন, আমরা এখন করোনাভাইরাস দল। এই জরুরি অবস্থার মধ্যে সবাই নিজেদের যোগ্যতা অনুসারে কাজ করার চেষ্টা করছেন।

প্রথমবারের মতো একজনকে টিকা দেয়ার ঘটনা পর্যবেক্ষণ করেছে বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস। একটি ছোট্ট প্রযুক্তি কোম্পানির পরিচালন ব্যবস্থাপক গবেষণা কক্ষে বসে প্রথম এই টিকা গ্রহণ করেন।

এ ছাড়া আরও তিন ব্যক্তি টিকা নেয়ার অপেক্ষায় ছিলেন। সিয়াটলের জেনিফার হ্যালার বলেন, আমরা খুবই সহায়হীন। কাজেই এ সময়ে কিছু একটা করতে এটি আমাকে ভালো সুযোগ এনে দিয়েছে।

এর পর টিকা নেয়ার পর মুখে চওড়া হাসি নিয়ে পরীক্ষাগার থেকে তাকে বের হতে দেখা গেছে।

ওয়াশিংটন স্বাস্থ্য গবেষণা ইনস্টিটিউটের একটি কক্ষে জেনিফারের বাহুতে প্রতিষেধক প্রয়োগ করেন একজন বিশেষজ্ঞ। প্রতিষেধক প্রয়োগ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করেছে সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা।

জেনিফার জানান, তার সন্তানরা মায়ের এমন পদক্ষেপে খুবই উচ্ছ্বসিত।

Check Also

২০ হাজার করে টাকা পাচ্ছেন যেসব শিক্ষক

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বিশেষ অনুদান বাবদ ২০ জন শিক্ষককে ২০ হাজার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *