Breaking News
Home / জাতীয় / করোনা প্রতিরোধে আতংক নয় জনসচেতনতা সৃষ্টি করতে হবে- নুরুল ইসলাম বুলবুল

করোনা প্রতিরোধে আতংক নয় জনসচেতনতা সৃষ্টি করতে হবে- নুরুল ইসলাম বুলবুল

করোনা ভাইরাস প্রতিরোধে আতংক নয় বরং জনসচেতনতা সৃষ্টিতে সর্বাধিক গুরুত্ব প্রদান এবং স্বাস্থ্য সুরক্ষায় জামায়াত নেতা-কর্মীদেরকে নগরবাসীর পাশে থেকে সর্বাত্মক সহযোগিতা করার উদাত্ত্ব আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমীর নূরুল ইসলাম বুলবুল। তিনি আজ বৃহস্পতিবার রাজধানীতে করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি ও স্বাস্থ্য সুরক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ আহ্বান জানান।

আজ রাজধানীতে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি ও স্বাস্থ্য সুরক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমীর মন্জুরুল ইসলাম ভুঁইয়া, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারী ড. শফিকুল ইসলাম মাসুদ, ঢাকা মহানগরী দক্ষিণের সহঃ সেক্রেটারী ও ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি দেলওয়ার হোসেন, কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য আব্দুস সবুর ফকির, ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য কামাল হোসাইন, জামায়াত নেতা প্রকৌশলী জসিম উদ্দিন প্রমূখ নেতৃবৃন্দ।

নূরুল ইসলাম বুলবুল বলেন, ২০১৯ সালের ৩১ ডিসেম্বর করোনা ভাইরাসের কথা প্রথম জানা যায়। চীনে শুরু হওয়া করোনা ভাইরাসের ফলে সারা বিশ্বে নেতিবাচক প্রভাব পড়েছে। এই ভাইরাস থেকে বাঁচতে আমাদেরকে আরোও সচেতন হতে হবে। তিনি রাসুল সা. এর হাদিস “পবিত্রতা ঈমানের অঙ্গ” উল্লেখ করে বলেন, করোনা ভাইরাস বা কোভিড-১৯ প্রতিরোধে সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। বার বার সাবান দিয়ে হাত ধুয়ে ফেলা এবং প্রয়োজনে হ্যান্ড সেনিটাইজার ব্যবহার করা, হাত দিয়ে নাক বা মুখ ঘষা থেকে বিরত থাকা, আক্রান্ত ব্যক্তি হতে নিরাপদ দূরত্ব বজায় রাখা, হাঁচি-কাশির সময় টিস্যু ব্যবহার করা এবং ব্যবহারের পরে তা ডাস্টবিনে ফেলে দেয়া, অসুস্থ পশু-পাখির সংস্পর্শে না আসা, মাছ-মাংস ভালভাবে রান্না করে খাওয়া এসকল বিষয় মেনে চলার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

তিনি আরও বলেন, বিভিন্ন বিপদ-মুসিবৎ দিয়ে মুলত আল্লাহ রাব্বুল আলামিন ঈমানদারকে পরীক্ষা করেন এবং অবিস্বাসীদেরকে শাস্তি প্রদান করেন। বর্তমানে বিশ্বব্যাপী মুসলমানদের উপর জুলুম ও নির্যাতন করা হচ্ছে। অপরদিকে মুসলমানরাও কোন কোন ক্ষেত্রে আজ ইসলামের সুমহান আদর্শ হতে বিচ্যুত হয়ে পড়েছে। ইসলামের সামাজিক বিধি-বিধান সমুহ মেনে চললে অধিকাংশ সময়ই এই সকল ব্যাধী ও মহামারী হতে নিজেকে হেফাজত করা সম্ভব। এমতাবস্থায় তিনি সকলকে এই বিপদ-মুসিবতের হাত হতে বাঁচার জন্য কোরআন ও সুন্নাহকে আরও দৃঢ়ভাবে আঁকড়ে ধরার আহবান জানান। সেইসাথে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব থেকে বাংলাদেশের জনগনসহ বিশ্ববাসীকে হেফাজত করার জন্য মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে সাহায্য কামনা করেন।

তিনি করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পর্যাপ্ত প্রস্তুতির অভাবে ক্ষোভ জানিয়ে বলেন, করোনা ভাইরাস নিয়ে দেশজুড়ে আতঙ্কজনক পরিস্থিতি তৈরী হলেও সরকার এ নিয়ে চরম উদাসীনতার পরিচয় দিয়েছে। দেশের সীমান্ত ও স্থল বন্দর অরক্ষিত, বিমান বন্দরগুলোতে পর্যাপ্ত স্ক্যানার মেশিন নেই। শাহজালাল বিমানবন্দরে তিনটি থার্মাল স্ক্যানার থাকলেও এর মধ্যে আবার দুটি নষ্ট অবস্থায় রয়েছে। মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার যথেষ্ট পরিমাণে আমদানি বা উৎপাদনের কোনো ব্যবস্থা না নেওয়ায় সেগুলো বাজারে কয়েক গুণ বেশী দামে বিক্রি হচ্ছে। তিনি সরকারকে এই সংকট মোকাবেলায় দ্রুত কার্যকর উদ্যোগ গ্রহনের আহবান জানান অন্যথায় এ ব্যাপারে সরকারের ব্যর্থতাকে জনগণ কখনোই ক্ষমা করবে না। সেইসাথে তিনি করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি ও স্বাস্থ্য সুরক্ষায় সকল জামায়াত নেতা-কর্মীদেরকে নগরবাসীর পাশে থেকে সর্বাত্মক সহযোগিতা করার উদাত্ত্ব আহবান জানান।

Check Also

প্রশ্ন তারেক রহমানের: জনগণের কাছে কি রাষ্ট্রের মালিকানা আছে, নাকি জনগণ এখন নিজ দেশেই পরাধীন?

বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, জাতি হিসেবে হয়তো অনেক অপ্রাপ্তি রয়েছে তবে আমাদের চরম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *