Breaking News
Home / আন্তর্জাতিক / মালেশিয়াতে মহিউদ্দিন প্রধানমন্ত্রী হওয়ায় সবচেয়ে ক্ষতিগ্রস্থ হলেন কে?

মালেশিয়াতে মহিউদ্দিন প্রধানমন্ত্রী হওয়ায় সবচেয়ে ক্ষতিগ্রস্থ হলেন কে?

বন্ধু হয়ে যায় শত্রু, তারপরে আবার বন্ধু। এমন এক টালমাটাল সপ্তাহ অতিক্রম করার পর মালয়েশিয়ার অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে রোববার শপথ নিয়েছেন মহিউদ্দিন ইয়াসিন। তবে দেশটিতে রাজনৈতিক স্থিতিশীলতা ফিরে আসতে আরো অনেক সময় লাগবে। সূত্রগুলো বলছে, সামনে কী ঝুঁকি আসতে পারে সে সম্পর্কে নতুন প্রধানমন্ত্রী সচেতন। এছাড়া তিনি তার ভঙ্গুর জোট নিয়েও বেশ সতর্ক।

মালয়েশিয়া ইউনাইটেড ইন্ডিজিনিয়াস পার্টি (পিপিবিএম)’র মধ্যে ঐক্যস্থাপনে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করেছেন, এমন একজন এফএমটি নিউজকে বলেছেন, মুহিউদ্দিনের পেরিকাতান নেশনাল এবং ক্ষমতাচুত্য পাকতান হারপান উভয় জুটের কাছেই ব্যবহারের জন্য শক্তিশালী অস্ত্র রয়েছে।

সূত্রটি বলেছে, পাকাতানদের সবচেয়ে বলের জায়গাটি হলো মাহাথির মোহাম্মদ তাদের শিবিরে রয়েছেন। আর পেরিকাতানের ক্ষেত্রে সংসদে মালয়দের সংখ্যাগরিষ্ঠতাই প্রধান বরসা। কারণ তাদের ধরণা নতুন সরকার আগের চেয়ে ভালো কাজ করবেন।’ সূত্র আরো জানায়, এর ভিত্তিতেই পূর্বে মাহাথির পিপিবিএম এর চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রী হয়ে ছিলেন।’

তাহলে প্রশ্ন হচ্ছে, নতুন মেরুকরণে আসলে ক্ষতিগ্রস্থ হলেন কে? মাহাথিরের বয়স এখন ৯৪। এই বয়সে এসে তার হারানোর কিছুই ছিল না। বাস্তবে, তাকে ক্ষমতাচ্যুত করা হয়নি, তিনি তার আগেই চলে গিয়েছিলেন।

একটি সূত্র বলছে, এই মেরুকরণে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছেন সেই ব্যক্তি যিনি ক্ষমতার জন্য অপেক্ষা করছিলেন, এবং দুইবার ক্ষমতার খুব কাছাকাছিও চলে এসেছিলেন। সূত্র বলছে, এতে মূলত পিকেআর প্রেসিডেন্টি আনোয়ার ইব্রাহিকমকেই ইঙ্গিত করা হয়েছে।

নব্বইয়ের দশকে মাহথির নিজেই তার পরবর্তী উত্তরাধিকার হিসেবে আনোয়ার ইব্রাহিমের নাম ঘোষণা করে ছিলেন। ২০১৮ সালে মাহাথির নতুন মেয়াদে ক্ষমতা গ্রহণ করেও তার উত্তরাধিকার হিসেবে আনোয়ার ইব্রাহিমের নাম ঘোষণা দিয়ে ছিলেন।

Check Also

জেনেনিন যে কারণে এখনো বাইডেনকে চীন, রাশিয়া, তুরস্ক অভিনন্দন জানালো না!

বহু নাটকীয়তার পর অবশেষে ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *